কাপড়ের মাস্কের সমস্যা ও এডাপ্টিভ সমাধান

সার্জিক্যাল অথবা এন ৯৫ মাস্ক পাওয়া যাচ্ছে না অন্যটির দাম অত্যাধিক। স্যার্জিক্যাল বা এন ৯৫ মাস্ক ছাড়া যা আছে সেগুলো মূলত কাপড়ের। কিন্তু কাপড় দিয়ে বানানো মাস্কের মাঝে যে সুতোর গ্যাপ থাকে সেটা বেশ বড়সর এবং সেটা দিয়ে করোনার মতো ক্ষুদ্র জীবাণু কিংবা ধুলোবালু আটকানো সম্ভব নয়।

ফলশ্রুতিতে যা আমরা ব্যবহার করছি তা অহেতুকই বলা যায়। কিন্তু চটজলদি নেয়া সামান্য মডিফিকেশন হয়তো আমাদের এইসব কাপড়ের মাস্কের কার্যকারিতা সার্জিক্যাল মাস্কের মতো বৃদ্ধি করে তুলবে। কতোটুকু ইফেক্টিভ করবে সেটা হয়তো হিসেব করে বাহির করা সম্ভব হচ্ছে না কিন্তু কন্সট্রাকশন থেকে আমরা সহজেই অনুধাবন করতে পারি এর কার্যকারিতা।

তাহলে কি করতে হবে এইজন্য?

উত্তরে বলবো নিচের ধাপ গুলো অনুসরণ করতে হবে।

1. Take your fabric made face-mask 

 

 

2. Take a piece of soft fabric and cut according to the shape of your face-mask

 

 

3. Sewing the extra fabric on the back side of your mask, but keep the both side open as demonstrated in the image

 

 

4. Take a piece of tissue paper 

 

 

5. Insert the paper tissue after folding one or two times throw the side openings 

 

 

6. Wear it before going out

 

NOTE: I am certainly not sure how you can hold the mask on your nose if your nose is unexceptionally flat like my sister (in the last image).

উল্লেখ করা প্রয়োজন যে এই টিস্যু পেপারটি ফিল্টার হিসেবে কাজ করবে। টিস্যুর মাঝে যে গ্যাপ আছে সেটা এতোটাই নগণ্য যে দুই স্তর বা একটি ফোল্ড করে ব্যবহার করার জন্য মাইক্রো থেকে প্রায় অনেক ন্যানো স্কেলের পার্টিকেল বা সাবস্টেন্স পাস হয়ে নাকে প্রবেশ করতে পারবে না।

এই পদ্ধতির একটা পজেটিভ দিক হলো বাহির থেকে এসে আপনি পেপার টিস্যুটি ফেলে দিয়ে অন্য একটি টিস্যু ব্যবহার করতে পারবেন পরের বার বের হবার সময়। তবে প্রতিবার রিইউজের সময় অবশ্যই কাপড়ের মাস্ক টই ধুয়ে নেয়া প্রয়োজন।

বাই দ্য ওয়ে, আমি ডাক্তার নই। তবে পধার্থবিজ্ঞানে কাজ করার সুবাদে অনেক সময় নানান পরিস্থিতিতে ইনস্ট্যান্ট কিছু শটকাট বের করতে হয়। এইটা তেমনি একটা। আমি অবশ্যই বলবো না এভাবে ইফিশিয়েন্সি শতভাগ হবে তবে নিশ্চিত করে বলতে পারি বর্তমান অপ্রতুল পরিস্থিতিতে এটা একটি ইফিশিয়েন্ট মোডিফিকেশন।

Prepared by an extremity extreme folk  

Ahmed Sanny

Leave a Reply

Close Menu